Home / National / পানি উন্নয়ন বোর্ডকে অধিদপ্তর করার সুপারিশ

পানি উন্নয়ন বোর্ডকে অধিদপ্তর করার সুপারিশ

পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সার্বিক কার্যক্রমের উন্নয়নের লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ডকে অধিদপ্তর করার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে আজ বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

সভায় কমিটির সদস্য পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, এ. এম. নাঈমুর রহমান, সামশুল হক চৌধুরী এবং নুরুন্নবী চৌধুরী অংশগ্রহণ করেন।

সভায় পানি উন্নয়ন বোর্ডের জনবলের বর্তমান অবস্থা সম্পর্কিত প্রতিবেদন উপস্থাপন করা হয়। ডেল্টা প্ল্যান বাস্তবায়নে পানি সম্পদ মন্ত্রণালয়ে দক্ষ ইঞ্জিনিয়ার প্রয়োজন।

সভায় নদী পুনঃভরাট রোধে খননকৃত মাটি বা বালু নদীর তীর থেকে কমপক্ষে ১শ’ মিটার দূরত্বে আর নদীভেদে ৫শ’ বা ১ হাজার মিটার দুরুত্বে (যাতে বালু গড়িয়ে পুনঃভরাট না হয়) মাটি/বালু ফেলার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করার সুপারিশ করা হয়।

সভায় বর্তমান শুষ্ক মৌসুমকে কাজে লাগিয়ে ২০২১ সালের মধ্যে নদীখনন কাজ দ্রুত শেষ করার সুপারিশ করা হয়। সভায় পানি মন্ত্রণালয়ের বাজেট বাড়ানোর সুপারিশ করা হয়।

সভায় খুলনার কয়রা, নোয়াখালী ও ভোলা জেলার বাঁধগুলি উঁচুকরণ ও সংরক্ষণ কাজের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। মূল ভূ-খন্ড সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের সুপারিশ করা হয়।

পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
সূত্র : বাসস

About Rumel

Check Also

কনজারভেটিভ সম্মেলনে বক্তব্য দিতে যাচ্ছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস ছাড়ার পর এই প্রথম কনজারভেটিভ শীর্ষ সম্মেলনে বক্তব্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *