মোমেনকে ফোনে যে কথা বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি জে. ব্লিঙ্কেন।

তার মন্ত্রণালয়ের পক্ষ থেকে ২৩শে ফেব্রুয়ারি প্রকাশ করা এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন মুখপাত্র নেড প্রাইস। এতে বলা হয়েছে, দুই পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক,

সন্ত্রাস বিরোধী কার্যক্রম এবং প্রতিরক্ষা সহযোগিতা আরো গাঢ় করার উপায় নিয়ে আলোচনা করেছেন। এ ছাড়া তারা জলবায়ু পরিবর্তনের মতো অভিন্ন চ্যালেঞ্জ একত্রে মোকাবিলার জন্য কাজ করার কথা বলেছেন।

তারা মিয়ানমার পরিস্থিতি, বিশেষ করে রোহিঙ্গা শরণার্থী সঙ্কটের একটি টেকসই সমাধান নিয়ে আলোচনা করেছেন। একই সঙ্গে শ্রম ও মানবাধিকারের প্রতি

সম্মান দেখানোর ওপর গুরুত্ব দেয়া হয়েছে। এ বছর বাংলাদেশ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করতে যাচ্ছে। এ জন্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে অভিনন্দন জানিয়েছেন ব্লিঙ্কেন।

আরও সংবাদ= ব্যাগেজ রুলে আসছে বিশাল পরিবর্তন, শুল্কছাড়ে প্রবাসীরা আনতে পারবেন যত ভরি স্বর্ণ

বিদেশ থেকে স্বর্ণ আনার ক্ষেত্রে বড় পরিবর্তন আসছে। ব্যাগেজ রুলের আওতায় প্রবাসীরা শুল্ক ছাড়া ২৩ গ্রাম (২ ভরি) স্বর্ণ সঙ্গে আনতে পারবেন।

ব্যাগেজ রুলের আওতায় মহিলারা আনতে পারবেন ১১৭ গ্রাম (১০ ভরি)। এর বেশি আনলে রাষ্ট্রের অনুকূলে তা বাজেয়াপ্ত করা হবে। শুধু তাই নয়, ভরিপ্রতি দুই হাজার টাকা শুল্ককর দিয়ে বছরে শুধু একবারই সর্বোচ্চ ২০ ভরি স্বর্ণ বা রুপা আনা যাবে। ব্যাগেজ রুলের খসড়া পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

বর্তমানে ১০০ গ্রাম (৮.৫৭ ভরি) স্বর্ণালংকার বা ২০০ গ্রাম রুপার অলংকার আনা যায়। তবে এক ধরনের অলংকার ১২টির বেশি আনা যায় না।আর শুল্ক দিয়ে ২০০ গ্রাম ওজনের স্বর্ণের বার বা রুপার বার আনা যায়। স্বর্ণের বারের জন্য ভরিপ্রতি দুই হাজার টাকা এবং রুপার বারের জন্য ভরিপ্রতি ছয় টাকা শুল্ক নির্ধারিত আছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*