ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ

 

ব্যবসা-বাণিজ্য বাড়ানোসহ কূটনৈতিক সম্পর্ক সুদৃঢ় করতে ভারতের উত্তর-পূর্বের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীদের তিন দিনের সফরে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানানো হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদ্য সমাপ্ত নয়াদিল্লি সফরে এ আমন্ত্রণ জানানো হয় বলে শনিবার (১০ সেপ্টেম্বর) এডিটরস গিল্ডের এক অনুষ্ঠানে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সদ্য সমাপ্ত ভারত সফরে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সম্পর্কিত বেশ কয়েকটি প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে। আমরা ভারতের উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়নবিষয়ক মন্ত্রী জি কিষান রেড্ডিকে উত্তর-পূর্বাঞ্চলের সব রাজ্যের মুখ্যমন্ত্রী, উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়ে বাংলাদেশ সফরের অনুরোধ করেছি।

শাহরিয়ার আলম জানান, শেখ হাসিনার দিল্লি সফরের সময় আলোচনার ধারাবাহিকতায় ভারতের উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়নবিষয়ক মন্ত্রী জি কিষান রেড্ডি কয়েকটি উদ্যোগের কথা বলেছেন। প্রধানমন্ত্রী সেগুলোর বিষয়ে সম্মতি জানিয়েছেন।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর এবারের ভারত সফর অন্যতম সফল বলে অ্যাখ্যা দেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, এ সফরে ৩৩ দফার একটি যৌথ ইশতেহার প্রকাশ করা হয়েছে। যেখানে সাতটি সমঝোতার কথা উল্লেখ আছে, ছয়টি প্রকল্পের উদ্বোধন কিংবা কনসট্রাকশন শুরু অথবা কোন পর্যায়ে আছে সেটি দুই জাতিকে অবহিত করা হয়েছে।

এই সফরের পরিপ্রেক্ষিতে আমি মনে করি না চাওয়া-পাওয়ার কথা একেবারেই বাদ দিয়ে দিতে হবে। একটি সফরে কেউ কম পাবে, কেউ বেশি পাবে। এখানে বাংলাদেশ অবশ্যই একটি পর্যায়ে এসেছে যেটি সে ডিজার্ভ করে।

About admin

Check Also

মহিলা আ.লীগের সভাপতি চুমকি, সম্পাদক শীলা

আওয়ামী লীগের সহযোগী সংগঠন মহিলা আওয়ামী লীগের নতুন নেতৃত্ব ঘোষণা করা হয়েছে। এতে সভাপতি পদে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *