‘হয়ত মোদের চাকুরী দে’ নয়ত মোদের ভাত দে’

সুনামগঞ্জে ছাতক সিমেন্ট ফ্যাক্টরীর সমবায় সমিতির ঠিকাদারী প্রতিষ্ঠানের অধীনে অস্থায়ী শ্রমিক ১৯০জন শ্রমিকের মধ্যে ৯০জন কে মৌখিক ভাবে হঠাৎ চাকুরি থেকে অব্যাহতি দেয়ায় মুহিবুর রহমান মানিক এমপি, বিসিআইসি চেয়ারম্যান, ছাতক উপজেলা চেয়ারম্যান, ইউএনও ও শ্রমিক কর্মচারী ইউনিয়নের কাছে শ্রমিক স্বাক্ষরিত আবেদনে সেই স্মরকলিপি প্রদান করেছে সেখানার বাদ পড়া শ্রমিকরা।
১০ সেপ্টেম্বর শনিবার ছাতক সিমেন্ট ফ্যাক্টরীতে বাদ পড়া শ্রমিকরা উপরোক্ত ব্যাক্তি ও প্রতিষ্টানের কাছে স্মারকলিপি প্রদান সহ মানববন্ধন করেন।

স্মরকলিপি থেকে জানা যায়, প্রায় ১৫-২০ বছর যাবৎ কারখানার বিভিন্ন শাখায় উৎপাদন বিপণন নিরাপত্তার দায়িত্বে বন্টনের ঝুঁকি নিয়ে কারখানা নিয়োজিত ছিলেন এই শ্রমিকরা। কিন্তু হঠাৎ আমাদের বিনা নোটিসে ১ সেপ্টেম্বর থেকে আমাদের জীবন জীবিকার বেঁচে থাকার শেষ অবলম্বনটুকু অস্থায়ী চাকুরী হতে বিনা কারন ছাড়াই ছাটাই করা হয়েছে।

বাদ পড়া অস্থায়ী শ্রমিক সেলিম আহমদ জানান, আমরা কাজ চাই। ঘরে খাবার নাই। বাচ্চাদের কোন কাজে লাগাতে পারি নি। কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে আমরা অত্যান্ত মর্মাহত। কারন আমরা বিগত ০২ (দুই) কারখানার বাস্তবতার কথা চিন্তা করে আমাদেরকে ২০ বছর যাবৎ কাজ করিয়ে ১২-১৩ হেডস বেতন দেয়া হতো। তাই এই সামান্য টাকা দিয়ে অনেক করে পরিবার পরিজন নিয়ে কোন রকম বেঁচে আছি। আমরা কোনদিন কারখানার স্বার্থে ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হওয়া শর্তেও কখনও কোনদিন কারখানার কর্তৃপক্ষের সাথে ভাগে জড়াই নাই। আমরা আশায় ছিলাম কারখানা আবারও উৎপাদন বিপণন স্বাভাবিক হলে আমাদের বেতন-ভাতাদি আগের ন্যায় ধারাবাহিকতা ফিরে আসবে।

বাদ পড়া অস্থায়ী শ্রমিক মজনু মিয়া জানান, গনতন্ত্রের মানুষ কন্যা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকারের নির্দেশ, ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত দূরিকরণ ও গরিব দুঃখী মেহনতী মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়ার সিদ্ধান্ত থাকা শর্তেও ছাতক সিমেন্ট কোম্পনী ক আমাদের অস্থায়ী শ্রমিকদের চাকুরী হইতে ছাটাই করে দিয়েছে। আমরা কোথায় যাবো এই অস্থায়ী চাকুরী হতে বাদ দেওয়ায় আমরা এখন পরিবার পরিজন নিয়ে অস্থায়ী শ্রমিকরা কর্মচারী অনাহারে অনাহার এ মানবেতন জীবন যাপন করিতেছি। আপনারা সরকারের কানে পৌছে দিন আমরা শ্রমিকরা ভালো নয়। আমাদের পরিবার পরিজন কে নিয়ে বেঁচে থাকার শেষ অবলম্বনটুকু অস্থায়ী চাকুরিতে পুনরায় বহাল ফিরিয়ে দিন।
এ ব্যাপারে ছাতক সিমেন্ট ফ্যাক্টরীর এমডি অমল কৃষ্ণ বিশ্বাস কে একাধিক বার ফোন করলেও ধরেন নি।
পূর্বপশ্চিমবিডি/শংকর দত্ত/ম

About admin

Check Also

মহিলা আ.লীগের সভাপতি চুমকি, সম্পাদক শীলা

আওয়ামী লীগের সহযোগী সংগঠন মহিলা আওয়ামী লীগের নতুন নেতৃত্ব ঘোষণা করা হয়েছে। এতে সভাপতি পদে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *