হিন্দিতে বক্তব্য দিয়ে সবাইকে চমকে দিলেন শেখ হাসিনা

ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন ভাষায় বক্তব্য দিয়েছেন। সফরের দ্বিতীয় দিন দেশটির রাষ্ট্রপতি ভবনে গার্ড অব অনার শেষে সংক্ষিপ্ত বক্তব্য দেন বাংলাদেশের সরকারপ্রধান। সেখানে বাংলা ও ইংরেজির পাশাপাশি হিন্দিতে কথা বলে সবাইকে চমকে দেন বঙ্গবন্ধুকন্যা।

প্রধানমন্ত্রীর তার কয়েক মিনিটের বক্তব্য শুরু করেন ইংরেজি দিয়ে। কিছুক্ষণ এই ভাষায় কথা বলার পর হিন্দিতে কথা বলেন। হিন্দিতে কথা বলতে গিয়ে বঙ্গবন্ধুকে হত্যার পর দেশটিতে থাকাকালীন স্মৃতির কথা তুলে ধরে। শেখ হাসিনা বলেন, ‘ছয় বছর এখানে থেকেছি। একটু একটু হিন্দি শিখেছি। তাই চেষ্টা করলাম হিন্দিতে বলতে।’ পরে বাংলায় ভারতবাসীকে শুভেচ্ছা জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।

বক্তব্যে শেখ হাসিনা বলেন, ‌দুই দেশের মানুষের মধ্যে কানেকটিভিটি বাড়াতে ও দারিদ্র্য কমাতে একসঙ্গে কাজ করছে বাংলাদেশ ও ভারত। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অবদানকে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন বাংলাদেশের সরকারপ্রধান।

বক্তব্য শেষে সবাইকে ধন্যবাদ জানিয়ে মোদির সঙ্গে ফটোসেশনে অংশ নেন শেখ হাসিনা। পরে মোদির সঙ্গে কিছুক্ষণ কথাবার্তা বলে গাড়িতে ওঠে মহাত্মা গান্ধীর সমাধিস্থলে যান। সেখানে ফুলের পাপড়ি ছিটিয়ে শ্রদ্ধা জানানোর পর কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। এরপর পরিদর্শন বইয়ে মন্তব্য লেখার পর সই করেন।

About admin

Check Also

রোজ খেলা দেখি : প্রধানমন্ত্রী

প্রতিযোগিতার মধ্যদিয়ে বাংলাদেশ একদিন বিশ্বে খেলাধুলায় আরও অবস্থান তৈরি করবো জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *