শ্রীলঙ্কার মতো এবার ইরাকেও প্রেসিডেন্ট ভবনে বিক্ষোভকারীদের তাণ্ডব (ভিডিও)

শ্রীলঙ্কার মতো একই চিত্র এবার দেখা গেলো ইরাকে। ইরাকের প্রভাবশালী শিয়া মুসলিম নেতা মুক্তাদা আল-সদর সোমবার (২৯ আগস্ট) রাজনীতি ছাড়ার ঘোষণা দেয়ার পরই উত্তেজনা ছড়িয়েছে দেশ জুড়ে। এরই এক পর্যায়ে এ সোমবার বিক্ষোভকারীদের একাংশ ঢুকে পড়ে প্রেসিডেন্ট হাউজে। সেখানে প্রেসিডেন্ট ভবনের সুইমিং পুলে দলে দলে নেমে বিক্ষোভকারীদের উল্লাস করতে দেখা গেছে। খবর হিন্দুস্তান টাইমের।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার মুক্তাদা আল-সদর রাজনীতি ছাড়ার কথা ঘোষণা দেয়ার পরই তার অনুগামীরা রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করতে শুরু করেন। এর জেরে মুক্তাদা আল-সদরের সমর্থক ও বিরোধী দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। বাগদাদের এ সংঘর্ষের ঘটনায় কমপক্ষে আট জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেলও ছোড়ে নিরাপত্তা বাহিনী।

বর্তমানে রাজনৈতিক সংকটে জর্জরিত হয়ে পড়েছে ইরাক। গত অক্টোবর মাসে পার্লামেন্ট নির্বাচনে মুক্তাদার দল সবচেয়ে বেশি আসনে জয়ী হয়। কিন্তু সরকার গঠন নিয়ে দেখা দেয় জটিলতা। মুক্তাদা জোট সরকার গড়তে রাজি না হওয়ায় এখনও সরকার গঠন হয়নি ইরাকে। পার্লামেন্ট ভেঙে নতুন করে নির্বাচনের দাবিও জানিয়েছিলেন তিনি। এই পরিস্থিতির মধ্যেই মুক্তাদার রাজনীতি ছাড়ার ঘোষণায় নতুন করে উত্তাপ ছড়িয়েছে ইরাকে।

About admin

Check Also

নির্বাচনে আসলে আসুক না আসলে ফাকা মাঠেই গোল: শেখ হাসিনা

নির্বাচনে অংশ নেওয়া বা না নেওয়া রাজনতিক দলের ইচ্ছাধীন বিষয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *