যুক্তরাষ্ট্রের উচিত আফগানদের ক্ষত সারাতে উদ্যোগ নেয়া: চীন

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান আজ (মঙ্গলবার) বেইজিংয়ে এক নিয়মিত সাংবাদিক সম্মেলনে বলেন, যুক্তরাষ্ট্রের উচিত আফগান জনগণের ক্ষত নিরাময়ের জন্য দৃঢ় পদক্ষেপ নেয়া। আন্তর্জাতিক সমাজের সামনে নিজেকে একটি দায়িত্বশীল দেশ হিসাবে তুলে ধরা উচিত যুক্তরাষ্ট্রের।

সাম্প্রতিক এক জরিপ অনুসারে, প্রায় ৮০ শতাংশ আফগান মনে করেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ‘সম্পূর্ণ ব্যর্থ’ হয়েছে। এ সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে মুখপাত্র চাও বলেন, এই জরিপ প্রতিনিধিত্বমূলক। এর মধ্য দিয়ে আফগানিস্তানে ২০ বছরের যুদ্ধের বিষয়ে আফগান জনগণ এবং আন্তর্জাতিক সমাজের প্রকৃত মতামত প্রতিফলিত হয়েছে।

মুখপাত্র বলেন, আজ আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের এক বছর পূর্তি হলো। এক বছর পেরিয়ে গেছে, এবং যুক্তরাষ্ট্র বলপ্রয়োগ ও লুটপাটের মাধ্যমে আফগানিস্তানে যে বিশাল ক্ষত সৃষ্টি করেছে, তা থেকে এখনও রক্তক্ষরণ হচ্ছে। যুক্তরাষ্ট্রের উচিত এর দায় বহন করা।

এর আগে সোমবার জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, যুক্তরাষ্ট্রের উচিত একজনের দেনা অন্যদেরকে পরিশোধ করতে বাধ্য না করে আফগান জনগণের কাছ থেকে চুরি করা অর্থ ফেরত দেয়া। সূত্র: সিআরআই

About admin

Check Also

পা‌কিস্তা‌নের নতুন সেনাপ্রধা‌নের দা‌য়িত্ব নি‌লেন আসিম মু‌নির

পাকিস্তানের নতুন সেনাপ্রধান জেনারেল আসিম মুনিরের কাছে আনুষ্ঠানিকভাবে সেনাপ্রধানের দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন বিদায়ী প্রধান জেনারেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *